আজ বৃহস্পতিবার, | ১৪ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা   পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের মেয়াদ তিন বছর বাড়ল   রাঙ্গামাটিতে ২০০ অধিক পাহাড়ি আওয়ামী লীগ নেতার পদত্যাগ   রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় \'আরাকান আর্মির\' হাত নেই - আরাকান আর্মির\' প্রধান   রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লি. এর নির্বাচিতদের অভিনন্দন জানালেন

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ফ্রান্সে কঠিন চীবর দান সম্পন্ন

প্রকাশিত: ২০১৭-১০-০৯ ০৮:৪৮:১৪

   আপডেট: ২০১৭-১০-০৯ ১১:০৯:১৭

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে

বৌদ্ধ সম্প্রদায় প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে ৩০ দিন বিভিন্ন বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান উৎসব পালন করে থাকেন। সেই ধারাবাহিকতায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে শিল্প-সংস্কৃতি-সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সে প্যারিসের অদুরে  সেইন্ট ডেনিশস্থ কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারে রবিবার ( ৮ অক্টোবর)  দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

কর্মসূচির মধ্যে ছিল পবিত্র সূত্র পাঠের মাধ্যমে বিশ্বশান্তি কামনায় প্রার্থনা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, অষ্টপরিস্কার দান, মহতী সংঘদান, ও সদ্ধর্মসভা।

ফ্রান্সস্থ কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারে উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সঞ্জীব বড়ুয়ার পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে ও তারপর বিহারাধ্যক্ষ শ্রীমৎ জ্যোতিসার  ভিক্ষুর উদ্ধোধনী ভাষণ প্রদানের মধ্য দিয়ে শুরু হওয়া দানসভায়  বহু গ্রন্থ প্রণেতা, পন্ডিত প্রবর ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের সভাপতিত্ব করেন। সভায় প্রধান অতিথি হিসাবে দিল্লী,  ভারত থেকে  ড. কাচ্চায়ন মহাথের উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে  বাংলাদেশ সহ বিভিন্ন দেশের বৌদ্ধ ভিক্ষুরা উপস্থিত ছিলেন। মঙ্গলাচরণ করেন করুনানন্দ শ্রমন। উদ্বোধনী সংগীতে বরণ বড়ুয়া, তবলায় ছিলেন শাপলু বড়ুয়া। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চৌধুরী সবুজ  বড়ুয়া।