আজ শুক্রবার, | ১৫ ডিসেম্বর ২০১৭ ইং

শিরোনাম

  সন্তুু লারমার কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে ও স্বেচ্ছায় বাঘাইছড়িতে আ. লীগের অর্ধশত পাহাড়ী নেতা-কর্মীর পদত্যাগ   পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিতে যেসব বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে   অনাদী রঞ্জন চাকমা হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবর স্মারকলিপি   রাংগামাটি বাঘাইছড়ি পৌরসভা ও ইউনিয়নে স্বেচ্ছায় আরো ২১ জন পাহাড়ি আ. লীগ নেতার পদত্যাগ   এবার আয়ারল্যান্ড থেকে সু চির \'ফ্রিডম অব ডাবলিন সিটি’ পুরস্কার প্রত্যাহার   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ   রোহিঙ্গাদের জন্য ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার অনুদান দিবে যুক্তরাষ্ট্র   ২০ হাজার ভিক্ষু নিয়ে মান্দালয়ে অনুষ্ঠিত হবে থাইল্যান্ড এবং মিয়ানমারের মহাদান অনুষ্ঠান   মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিক আটক, দোষী সাব্যস্ত হলে ১৪ বছর কারাদন্ড হতে পারে   ত্রিপুরা রাজ্যে মায়েদের সন্তান পালনের জন্য ছুটি দুই বছর   প্যারিসে শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ   আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন মহাসচিব হিসেবে নির্বাচিত হলেন ত্রিপুরা বৌদ্ধ ভিক্ষু   জালালাবাদ এসোসিয়েশন অফ টরোন্টোর ট্রাস্টী এবং উপদেষ্টামণ্ডলীর পরিচিতি সভা অনুষ্ঠিত   ত্রাণের উপর ঘুমাচ্ছে রোহিঙ্গারা , শীতে কেমন আসে লংগদুর পাহাড়িরা?   পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ   হামলার অভিযোগে আটককৃত ব্যক্তিরা রাঙ্গাপানি ও ভেদভেদী এলাকার অটোরিক্সা চালক, ছাত্র ও দিনমজুর   তিব্বতীয় মুসলমানরা দালাই লামাকে এখনো নেতা হিসেবে মনে করে   রাঙ্গামাটিতে ৬৯ গ্রামবাসী ও জেএসএস সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা, নিরীহ ১৯ জনকে গ্রেফতার, ১২ জনকে হয়রানির অভিযোগ   নিউইয়র্কে হামলাকারী সন্দেহভাজন ব্যক্তি চট্টগ্রাম থেকে, পরিবার আতঙ্কিত   বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের বিশ্ব স্বীকৃতিতে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের আনন্দ শোভাযাত্রা

ফ্রান্সে নানা আয়োজনে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত

প্রকাশিত: ২০১৭-০৭-১০ ১৫:৫১:১৪

বিশেষ প্রতিবেদক,অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য শিল্প, সংস্কৃতি, সভ্যতার প্রাণ কেন্দ্র ফ্রান্সে গত ৮ জুলাই শনিবার ও ৯ জুলাই রবিবার বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় তিথি শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে সকাল থেকে ফ্রান্সের বাংলাদেশী বৌদ্ধ বিহারসমূহে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিদ্ধার্থ গৌতমের তুষিত স্বর্গ হতে রাণী মহামায়ার গর্ভে প্রতিসন্ধি গ্রহণ, ২৯ বছর বয়সে রাজকুমার সিদ্ধার্থের রাজপ্রাসাদ ও সংসার ত্যাগ, পঞ্চবর্গীয় শিষ্যের নিকট বুদ্ধের ধর্মচক্র প্রবর্তন, শ্রাবস্তীতে যমক ঋদ্ধিপ্রতিহার্য প্রদর্শন, মাতৃদেবীকে মুক্তিদানের অভিপ্রায়ে তাবতিংস স্বর্গে আরোহণ, একই দিনে এই অনন্য ঘটনা সমৃদ্ধ তাৎপর্যময় দিনটি পালনে গতকাল ভোর থেকে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বৌদ্ধ বিহারগুলোতে বিভিন্ন কর্মসূচি পালন করে বিশ্ব বৌদ্ধ সম্প্রদায়। সকাল থেকে বিহারের ধর্মীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয় বিপুল সংখ্যক পূণ্যার্থী। আর তাতে বৌদ্ধ বিহারগুলো রূপ নেয় বৌদ্ধ সম্প্রদায়ের মিলন মেলায়।

ভোরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে সূত্র পাঠ, সকালে বুদ্ধপূজা, ভিক্ষুসংঘকে পিন্ডদান, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, দুপুরে ধর্মালোচনা ও আষাঢ়ী পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা ছাড়াও সন্ধ্যায় প্রদীপ পূজা ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনার মাধ্যমে পবিত্র কর্মসূচির সমাপ্তি হয়।

আষাঢ়ী পূর্ণিমা তিথি উদযাপনের মাধ্যমে গতকাল থেকে শুরু হলো বৌদ্ধ বিহারগুলোতে ভিক্ষুদের তিন মাসব্যাপী বর্ষাবাস ব্রত। যা আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমার মাধ্যমে শেষ হবে। আর প্রবারণা পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ বিহারগুলোতে শুরু হবে দানোত্তম কঠিন চীবর দানোৎসব, যা চলবে মাসব্যাপী।

শনিবার ফ্রান্স সার্বজনীন বৌদ্ধ বিহারে অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধ প্রিয় ভিক্ষুর পরিচালনায় সকাল বেলা বুদ্ধ পূজা সহকারে পঞ্চশীল,অষ্টশীল গ্রহন এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্সে বসবাসরত বৌদ্ধ উপাসক- উপাসিকা বৃন্দ। বিকাল বেলা ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ধর্মদেশনা করেন বাংলাদেশ থেকে আগত অতিথি ভিক্ষু শ্রীমৎ প্রজ্ঞা প্রিয় ভিক্ষু।

রবিবার বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ধ্যান কেন্দ্রের প্রতিষ্ঠাতা,  ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের মহোদয়ের পরিচালনায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্টান পালিত হয়।

এদিকে ফ্রান্সস্থ  কুসলায়ন বৌদ্ধ ভাবনা কেন্দ্র পরিচালক ভদন্ত জ্যোতিসার ভিক্ষুর পরিচালনায় ও ইউরোপিয়ান বৌদ্ধ বিহাররে ও অনুরূপভাবে দিনব্যাপী অনুষ্টানের আয়োজন করা হয়।

এছাড়া ফ্রান্সের বাংলাদেশের সব বৌদ্ধ বিহারে তিনমাস ব্যাপী পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, ভাবনা, পিণ্ডদান ও ধর্মীয় দেশনার মাধ্যমে বর্ষাবাস পালন করা হবে।

আপনার মন্তব্য

এ বিভাগের আরো খবর




আলোচিত