আজ শনিবার, | ২১ অক্টোবর ২০১৭ ইং

শিরোনাম

  কুমিল্লায় বিশ্ব শান্তি প্যাগোডা উদ্বোধন   আগামীকাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু   নিজ নিজ মাতৃভাষা শেখার আহ্বান জানালেন \'উন্দুচ্যে বৈদ্য\'   বান্দরবানে জনসংহতি সমিতির সাধারণ সম্পাদক ক্যবামং মারমা পুনরায় উপজেলা চেয়ারম্যানে দায়িত্ব নিলেন   রোহিঙ্গাদের সংক্রামক রোগ পার্বত্য চট্টগ্রামে ছড়িয়ে পড়তে পারে || বিশেষজ্ঞদের কড়া সতর্ক   বৃষ্টি হতে পারে সারাদেশে, তিন নম্বর সংকেত দেখিয়ে যাওয়ার বুলেটিন   শিক্ষক এবং শিক্ষকতা || মুহম্মদ জাফর ইকবাল   ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু   মিয়ানমারের বিলাসবহুল হোটেল অগ্নিকান্ডে পুড়ে ছাই   যারা সন্ত্রাসের সাথে জড়িত তাদের ধর্ম পরিচয় আর থাকেনাঃ দলাই লামা   বিশ্বের সবচেয়ে বেশি শীত যেখানে   মন্ট্রিয়লে রোহিঙ্গাদের সহায়তায় চ্যারেটি ফান্ড ‘রেইজিং গালা’   বাঁশ কোড়ল আদিবাসীদের ঐতিহ্যবাহী প্রিয় খাবার   ঢাবির \'ক\' ও \'চ\' ইউনিটের ফল প্রকাশ   দেশে ফিরেছেন খালেদা জিয়া   শ্যামা পূজা বৃহস্পতিবার   মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চীনে আদিবাসীদের থামি পড়ে অংশগ্রহণ করবেন জেসিয়া ইসলাম   সন্ত্রাসীদের ধরতে শীঘ্রই তিন পার্বত্য জেলায় র‍্যাবের নতুন ইউনিট যাচ্ছে   পূর্ণ্য তীর্থ পূর্ব বিনাজুরী গ্রামের নিয়তি রানী বড়ুয়া চলে গেলেন না ফেরার দেশে   বেরোবির প্রভাষক পদে মাহমুদুলকে নিয়োগ দিতে উচ্চ আদালতের নির্দেশ

ফ্রান্সে নানা আয়োজনে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত

প্রকাশিত: ২০১৭-০৭-১০ ১৫:৫১:১৪

বিশেষ প্রতিবেদক,অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য শিল্প, সংস্কৃতি, সভ্যতার প্রাণ কেন্দ্র ফ্রান্সে গত ৮ জুলাই শনিবার ও ৯ জুলাই রবিবার বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় তিথি শুভ আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে সকাল থেকে ফ্রান্সের বাংলাদেশী বৌদ্ধ বিহারসমূহে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিদ্ধার্থ গৌতমের তুষিত স্বর্গ হতে রাণী মহামায়ার গর্ভে প্রতিসন্ধি গ্রহণ, ২৯ বছর বয়সে রাজকুমার সিদ্ধার্থের রাজপ্রাসাদ ও সংসার ত্যাগ, পঞ্চবর্গীয় শিষ্যের নিকট বুদ্ধের ধর্মচক্র প্রবর্তন, শ্রাবস্তীতে যমক ঋদ্ধিপ্রতিহার্য প্রদর্শন, মাতৃদেবীকে মুক্তিদানের অভিপ্রায়ে তাবতিংস স্বর্গে আরোহণ, একই দিনে এই অনন্য ঘটনা সমৃদ্ধ তাৎপর্যময় দিনটি পালনে গতকাল ভোর থেকে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বৌদ্ধ বিহারগুলোতে বিভিন্ন কর্মসূচি পালন করে বিশ্ব বৌদ্ধ সম্প্রদায়। সকাল থেকে বিহারের ধর্মীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয় বিপুল সংখ্যক পূণ্যার্থী। আর তাতে বৌদ্ধ বিহারগুলো রূপ নেয় বৌদ্ধ সম্প্রদায়ের মিলন মেলায়।

ভোরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে সূত্র পাঠ, সকালে বুদ্ধপূজা, ভিক্ষুসংঘকে পিন্ডদান, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, দুপুরে ধর্মালোচনা ও আষাঢ়ী পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা ছাড়াও সন্ধ্যায় প্রদীপ পূজা ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনার মাধ্যমে পবিত্র কর্মসূচির সমাপ্তি হয়।

আষাঢ়ী পূর্ণিমা তিথি উদযাপনের মাধ্যমে গতকাল থেকে শুরু হলো বৌদ্ধ বিহারগুলোতে ভিক্ষুদের তিন মাসব্যাপী বর্ষাবাস ব্রত। যা আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমার মাধ্যমে শেষ হবে। আর প্রবারণা পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ বিহারগুলোতে শুরু হবে দানোত্তম কঠিন চীবর দানোৎসব, যা চলবে মাসব্যাপী।

শনিবার ফ্রান্স সার্বজনীন বৌদ্ধ বিহারে অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধ প্রিয় ভিক্ষুর পরিচালনায় সকাল বেলা বুদ্ধ পূজা সহকারে পঞ্চশীল,অষ্টশীল গ্রহন এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্সে বসবাসরত বৌদ্ধ উপাসক- উপাসিকা বৃন্দ। বিকাল বেলা ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ধর্মদেশনা করেন বাংলাদেশ থেকে আগত অতিথি ভিক্ষু শ্রীমৎ প্রজ্ঞা প্রিয় ভিক্ষু।

রবিবার বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ধ্যান কেন্দ্রের প্রতিষ্ঠাতা,  ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের মহোদয়ের পরিচালনায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্টান পালিত হয়।

এদিকে ফ্রান্সস্থ  কুসলায়ন বৌদ্ধ ভাবনা কেন্দ্র পরিচালক ভদন্ত জ্যোতিসার ভিক্ষুর পরিচালনায় ও ইউরোপিয়ান বৌদ্ধ বিহাররে ও অনুরূপভাবে দিনব্যাপী অনুষ্টানের আয়োজন করা হয়।

এছাড়া ফ্রান্সের বাংলাদেশের সব বৌদ্ধ বিহারে তিনমাস ব্যাপী পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, ভাবনা, পিণ্ডদান ও ধর্মীয় দেশনার মাধ্যমে বর্ষাবাস পালন করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত